যদি আপনার সময় দুঃখ কষ্টের মধ্যে দিয়ে যায় , তাহলে এই একটি কাজ করুন । Best Motivation post Bangla..

 যদি আপনার সময় দুঃখ কষ্টের মধ্যে দিয়ে যায় , তাহলে এই একটি কাজ করুন । Best Motivation post Bangla..




হ্যালো বন্ধুরা স্বাগমত জানাই Success Never end এর আরেকটি নতুন এপিসোডে। বন্ধুরা, খারাপ সময় মানুষের মধ্যে আস্থা, বিশ্বাস এবং ধৈর্য কমে আসতে থাকে আর এসবের প্রভাব সরাসরি তার জীবনের উপর পড়ে । খারাপ সময়, দুঃসময় মানুষ কোন কোন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে পারে আর এরকম সময় তার কি করা উচিত এসব বোঝার জন্য চলুন একটা গল্প দেখে নেওয়া যাক:-



অনেকদিন আগে একজন ধনী ব্যবসায়ী সমুদ্র ঘুরতে যাওয়ার জন্য ছোট একটি নৌকা বানিয়ে ছিলেন । একদিন সকালবেলা তিনি একা ওই নৌকা নিয়ে সমুদ্র ভ্রমণে বেরিয়ে পড়েন । যখন তিনি সমুদ্রের ভেতর বেশ কিছুটা এগিয়ে যান হঠাৎ প্রচন্ড ঝড় শুরু হয় , ওই প্রবল ঝড়ে তার নৌকার অবস্থা খারাপ হয়ে যায় । অবস্থা খারাপ দেখে তিনি নৌকা থেকে লাফ দেন, কিছুটা দূরে তিনি একটা দ্বীপ দেখতে পান, তিনি সাঁতার কাটতে কাটতে ওই দ্বীপে পৌঁছান । দ্বীপে পৌঁছে তিনি ভাবতে লাগলেন যাক এবারের মতো জীবনটা বেঁচে গেলো । কিন্তু দুঃখের বিষয় হলো সমগ্র দ্বীপ ঘুরে তিনি কোনো মানুষ দেখতে পেলেন না ‌। তিনি বুঝতে পারলেন এটা একটা জনমানবহীন দ্বীপ । চারদিকে সমুদ্র হওয়ার কারণে তিনি বহুদূর পর্যন্ত কোন মানুষ দেখতে পেলেন না । তিনি বুঝতে পারছিলেন না এখন তিনি কী করবেন ? হঠাৎ তার মনে হলো যেহেতু সৃষ্টিকর্তা তাকে বাঁচিয়েছে তাই সামনে কি করণীয় সেই পদ্ধতিটাও তিনিই দেখাবেন। এরপর তিনি খিদে মেটানোর উপায় খুঁজতে লাগলেন ?  তিনি ঘুরে ঘুরে গাছের ফল খেয়ে দিন কাটাতে লাগলেন। যত দিন কাটতে লাগল তার আশা ও ধীরে ধীরে কমতে থাকলো, বিশ্বাসও কমতে থাকলো 

সৃষ্টিকর্তার ওপর । তিনি বসে বসে ভাবতে লাগলেন আমি তো কারো সাথে কিছু খারাপ করিনি ! তাহলে আমার সাথে এমন হচ্ছে কেন ? ধীরে ধীরে সৃষ্টিকর্তার উপর ভরসা কমতে থাকলো , একদিন তিনি চিন্তা করলেন আমাকে তো এখানেই সারা জীবন অতিবাহিত করতে হবে তাই একটা ঝুপড়ি বানানো উচিত ! তারপর গাছের ডালপালা দিয়ে একটা ঝুপড়ি বানিয়ে ফেললেন । ঝুপড়ি বানানোর পর তিনি ওটার দিকে তাকিয়ে ভাবলেন আজ থেকে আমাকে আর গাছের নিচে ঘুমাতে হবে না, আজ থেকে আমার ঝুপড়িতে ঘুমাবো । কয়েক ঘণ্টা পর রাত হয়ে গেল ধীরে ধীরে আবহাওয়া খারাপ হতে লাগলো, প্রচণ্ড শব্দ করে মেঘ ডাকছিলো, হঠাৎই তার ঝুপড়ির উপর বজ্রপাত হলো, নিমেষেই তার ঝুপড়িতে আগুন লেগে গেলো, দাও দাও করে আগুন জ্বলতে শুরু করলো, এই ঘটনা দেখে ঐই ব্যক্তি পুরোপুরি ভেঙে পড়লেন, তার চোখ দিয়ে জল বেরিয়ে এলো তিনি আকাশের দিকে মুখ তুলে বললেন, হে সৃষ্টিকর্তা আমি কি এমন পাপ করেছি যার জন্য আমাকে এত বড় সাজা দেওয়া হচ্ছে ? তিনি কাঁদতে কাঁদতে সৃষ্টিকর্তাকে এসব বলছিলেন । হঠাৎ একটি নৌকা ওই দ্বীপের কাছে এসে থামলো।নৌকা থেকে কিছু মানুষ নেমে তার কাছে আসে আর বলে আমরা তোমাকে বাঁচাতে এসেছি। আমরা এই দ্বীপের পাশ দিয়ে যাচ্ছিলাম তখনই একটি ঝুপড়িতে আগুন দেখতে পাই, 

আমরা ভাবলাম কেউ হয়তো বিপদে পড়েছে , তুমি তোমার ঝুপড়িতে আগুন দিয়ে খুব ভালো কাজ করেছো  , যদি তুমি তোমার ঝুপড়িতে আগুন না জ্বালাতে তাহলে আমরা জানতে পারতাম না যে কেউ এই দ্বীপে আটকে আছে । এই কথা শুনে ওই ব্যক্তির চোখ দিয়ে জল পড়তে লাগলো তিনি সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চাইলেন এবং বললেন আমি জানতাম না যে তুমি আমাকে বাঁচানোর জন্য আমার ঝুপড়িতে আগুন লাগিয়ে ছিলে । আজ আমার বিশ্বাস আরো দৃঢ় হলো যে, তুমি তোমার ভক্তদের সর্বদা এভাবে খেয়াল রাখো । তুমি আমার ধৈর্যের পরীক্ষা নিয়েছো কিন্তু আমি তাতে সফল হতে পারিনি ? 




বন্ধুরা এই কাহিনী থেকে আমরা বুঝতে পারি, ধারণা করতে পারি পৃথিবীর প্রতিটা মানুষ কখনো না কখনো সমস্যার মধ্যে পড়বে, নানা বাধা বিপত্তি আসবে, তবে সমস্যার সময় নিজের উপর বিশ্বাস, আস্থা, ধৈর্য হারিয়ে ফেললে আরো Downward চলে যেতে হবে, সমস্যা আরও বাড়তে থাকবে, তাই বিপদের সময়ে নিজের উপর ভরসা রাখুন আস্থা রাখুন সৃষ্টিকর্তা নিশ্চয়ই আপনার জন্য ভালো কিছু প্ল্যান করে রেখেছেন। চার্লি চ্যাপলিনের একটি বিখ্যাত উক্তি দিয়ে পোস্টটি শেষ করবো, তিনি বলেছেন, এই পৃথিবীতে কোন কিছুই চিরস্থায়ী নয় এমনকি আমাদের দুঃখ-কষ্ট ও ।



 বন্ধুরা আশা করছি আপনারা আমার কথা বুঝতে পেরেছেন । ধন্যবাদ।

Post a Comment

0 Comments